ঢাকারবিবার , ১৭ অক্টোবর ২০২১
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

খুচরা ও পাইকারি বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা বাড়তে শুরু করেছে।

আব্দুল আজিজ
অক্টোবর ১৭, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

খুচরা ও পাইকারি বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা বাড়তে শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকঃ

দফায় দফায় চালের দাম বাড়ার পর দুই সপ্তাহ আগে চালের দাম কেজিতে ২ টাকা কমে। ভারত থেকে চাল আমদানিতে বিশেষ সুবিধা দেওয়ায় এটা সম্ভব হয়েছিল। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয়নি। কয়েক দিন ধরে কুষ্টিয়ার খুচরা ও পাইকারি বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা বাড়তে শুরু করেছে।

পূজার ছুটিতে ভারত থেকে চাল আমদানি বন্ধ থাকায় দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ইতিপূর্বে লাফিয়ে লাফিয়ে দাম বাড়ার পর প্রায় দুই সপ্তাহ আগে কুষ্টিয়ার বাজারে চালের দাম কমতে শুরু করে। ভারত থেকে চাল আমদানির ফলে সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে কুষ্টিয়ার বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১-২ টাকা কমে। প্রায় টানা ছয় মাস বাড়ার পর সামান্য হলেও চালের দাম কমার বিষয়টি ক্রেতাদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছিল। এ অবস্থায় চালের দাম আবারও বাড়তে থাকায় খেটে খাওয়া মানুষের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে বাজারে সব ধরনের চাল কেজিতে প্রায় দুই টাকা বেড়েছে। গত সপ্তাহে যে মিনিকেট চাল কেজিতে ৫৬ টাকায় বিক্রি হয়েছে, বর্তমানে তা দুই টাকা বেড়ে ৫৮ টাকায় বিক্রি হচ্ছে। ৫০ টাকার কাজললতা ৫২ টাকায়, ৬৬ টাকার বাসমতি ৬৮ টাকায় এবং ৪০ টাকার মোটা চাল ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

ফলে দুই সপ্তাহের ব্যবধানে চালের দাম আগের অবস্থায় ফিরে গেছে। অন্যদিকে ধানের বাজারের যে অবস্থা, তাতে সামনের দিকে চালের দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন মিলমালিকেরা। নতুন ধান বাজারে না আসা পর্যন্ত চালের দাম কমার আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে বস্তাপ্রতি (৫০ কেজি) সব ধরনের চালের দাম ৫০ থেকে ৭০ টাকা বেড়েছে । চালের দামের পাশাপাশি বাজারে ধানের দামও বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে কুষ্টিয়ার বাজারে মিনিকেট নামে পরিচিত সরু ধান ছিল ১ হাজার ৩০০ টাকা মণ। এখন তা ১ হাজার ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জানান, পূজার কারণে গত এক সপ্তাহের বেশি সময় ধরে বাজারে চাল আমদানি বন্ধ রয়েছে। তা কুষ্টিয়াসহ সারা দেশের বাজারে প্রভাব ফেলেছে। তা ছাড়া বর্তমানে প্রান্তিক কৃষকদের হাতে ধান নেই বলে জানান তিনি।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: