ঢাকাসোমবার , ৬ ডিসেম্বর ২০২১
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

টানা বৃষ্টিতে উপকূলের কৃষি ও ধানক্ষেতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা, হেলে পড়েছে ধান গাছ

আব্দুল আজিজ
ডিসেম্বর ৬, ২০২১ ৪:২৪ অপরাহ্ণ
Link Copied!

টানা বৃষ্টিতে উপকূলের কৃষি ও ধানক্ষেতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা, হেলে পড়েছে ধান গাছ

নিজস্ব প্রতিবেদকঃ

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বরগুনার আমতলীতে শনিবার (৪ ডিসেম্বর) থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। রবিবার রাতভর ভারি বৃষ্টি আর আকাশজুড়ে কালো মেঘ চিন্তায় ফেলে দিয়েছে কৃষকদের। টানা বৃষ্টিতে উপকূলের কৃষি ও ধানক্ষেতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা, হেলে পড়েছে ধান গাছ।

করোনার পর এ বছর উপকূলীয় অঞ্চলের মানুষ মাঠ ভরা সোনালী ধানের স্বপ্ন দেখেছিলো। উপজেলায় এ বছর ২২ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। মাঠভরা সোনালী ধান দেখে কৃষকের হাসি ফুটেছিলো। আর ১৫/২০ দিনের মধ্যে কৃষকরা এ ফসল ঘরে তুলতে পারতো। কিন্তু প্রকৃতির কাছে হেরে যেতে হচ্ছে তাদের।

কৃষকরা জানান, তাদের মাঠে এখন রোপণ করা পাকা আমন ধান। এ অবস্থায় ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি হওয়ায় ধান গাছগুলো হেলে পড়ে অর্ধেক ধান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে রাতে বাতাসে কিছু মাঠের ধান হেলে পড়েছে।

হলদিয়া ইউনিয়নের পূর্বচিলা গ্রামের কৃষক হাবিব মিয়া জানায়, পাকা আমন ধান হেলে পড়েছে। এতে তিনি চিন্তিত হয়ে পড়েছেন।

একই প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চাওড়া ও কুকুয়া ইউনিয়নের কৃষক হাফিজ ও জামাল। তারা জানান, হেলে পড়া ধানগাছ অর্ধেক বিনষ্ট হয়ে যাবে। এতে ধানে শষ্য আসবে না চিটা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম মাঠে পাকা আমনের ধানগাছ হেলে পড়েছে এর সত্যতা স্বীকার বলেন, ইউনিয়ন ব্লক সুপারভাইজার দ্বারা আমনের মাঠগুলোতে সরেজমিনের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে। তবে এই মুহুর্তে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা না দেখে সঠিক বলা যাচ্ছে না।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: