ঢাকাশুক্রবার , ৭ জানুয়ারি ২০২২
  1. অগ্নিকাণ্ড
  2. অপরাধী
  3. আইন-আদালত সাজা
  4. আত্মহত্যা
  5. আন্তর্জাতিক ডেস্ক
  6. আবহাওয়া
  7. ইতিহাসের এই দিনে
  8. ইসলাম
  9. কলামিস্ট
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. গণমাধ্যম
  15. জাতীয় সংবাদ
আজকের সর্বশেষ সব খবর

আইড‌ব্লিউ‌সি ঢাকা রে‌ডি‌য়েন্ট‌ের উ‌দ্যো‌গে জরায়ুমুখ ক্যান্সার‌‌ের আ‌লোচনা সভা

বার্তাকক্ষ
জানুয়ারি ৭, ২০২২ ১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

আইড‌ব্লিউ‌সি ঢাকা রে‌ডি‌য়েন্ট‌ের উ‌দ্যো‌গে জরায়ুমুখ ক্যান্সার‌‌ের আ‌লোচনা সভা

নিজস্ব প্রতিবেদক:

জরায়ুমুখ ক্যান্সার স‌চেতনতায় ইনার উইল ক্লাব অফ ঢাকা রে‌ডিয়ান্ট’র উ‌দ্যো‌গে জরায়ুমুখ ক্যান্সারের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ বৃহস্প‌তিবার ( ৬ জানুয়া‌রি ) আহসা‌নিয়া মিশন ক্যান্সার জেনা‌রেল হাসপাতা‌লে এ আ‌লোচনা সভা অনু‌ষ্ঠিত হয়।

আ‌লোচনা সভায় ইনার উইল ক্লা‌বের প্রে‌সি‌ডেন্ট ডা. ঈ‌শিতা আশরা‌ফি, আহসানিয়া মিশ‌ন ক্যান্সার ও জেনা‌রেল হাসপাতা‌লের ব্যবস্থাপনা প‌রিচালক এবং রে‌ডি‌য়েশন অন‌কো‌লো‌জির প্রধান প্র‌ফেসর কামরুজ্জামান ‌চৌধুরী, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্য‌াপক ডা. মুহাম্মদ মাসুদুল হাসান অরুপ, সরকা‌রি বাঙলা ক‌লে‌জের প্রা‌ণিবিজ্ঞান বিভাগ‌ের বিভাগীয় প্রধান অধ্যাপক সে‌লিমা আলম ও আইড‌ব্লিউ‌ডি 345 এর চেয়ারম্যান অ্যা‌ঞ্জেলা বৈশাখী মেন্ড‌িসহ অন্যান্যরা বক্তব্য রা‌খেন।

বক্তারা ব‌লেন, জরায়ুমুখ ক্যান্সারের অন্যতম কারণ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি)। ১০০টিরও বেশি প্রজাতির এইচপিভি’র ম‌ধ্যে এইচপিভি-১৬, এইচপিভি ১৮, এইচপিভি-৬, এইচপিভি-১১ সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। নারী ও পুরুষ‌ের ‌যৌথ প্র‌চেষ্টা ও স‌চে‌তনতার ফলে জরায়ুমুখ ক্যান্সার প্র‌তি‌রোধ করা যা‌বে।

ডা. মুহাম্মদ মাসুদুল হাসান অরুপ জরায়ুমুখ ক্যান্সা‌রের কারণ, লক্ষণ ও প্র‌তিকা‌রের বিষয়ে তু‌লে ধ‌রেন। তি‌নি জরায়ুমুখ ক্যান্সা‌র হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা সংক্রমণ, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, ধূমপান করা, অল্প বয়সে যৌন সম্বন্ধ স্থাপন এবং পাঁচ বছরের অধিক সময় ধরে গর্ভনিরোধক ঔষধ সেবন করার কারণসমূহ উ‌ল্লেখ ক‌রেন। এছাড়াও অস্বাভাবিক রূপে রক্তক্ষরণ যেমন মেনোপজ (রজ্ঃবন্ধ) হওয়ার পরেও রক্তক্ষরণ, নিয়মিত ঋতুচক্রের মধ্যেও রক্তক্ষরণ হওয়া, পেলভিসে যন্ত্রণা ও ঘন ঘন প্রস্রাব হওয়া এবং প্রস্রাবের সময় যন্ত্রণা হওয়াসহ ভারি অথবা অস্বাভাবিক স্রাবের নির্গত হওয়াকে লক্ষণ হি‌সে‌বে উ‌ল্লেখ ক‌রেন।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতি বছর ৫ লাখ ৭০ হাজার নারী এই জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রায় ৩ লাখ ১০ হাজার নারী এর ফলে মারা যান। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার ( আইএআরসি) এর তথ্যমতে, বাংলাদেশে নারী ক্যান্সার রোগীদের মধ্যে স্তন ক্যান্সারের পরেই জরায়ুমুখের ক্যান্সারের অবস্থান। বাংলাদেশে প্রতি বছর নতুন করে ৮ হাজার ২৬৮ জন নারীর শরীরে শনাক্ত হচ্ছে জরায়ুর ক্যান্সার। এর ম‌ধ্যে বছরে ৪ হাজার ৯৭১ জন নারী জরায়ু মুখের ক্যান্সারে মারা যাচ্ছেন।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: