ঢাকামঙ্গলবার , ১১ জানুয়ারি ২০২২
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

বাড়তে পারে শীতের তীব্রতা

omar al sani
জানুয়ারি ১১, ২০২২ ২:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

বাড়তে পারে শীতের তীব্রতা

নিউজ ডেস্ক:

পৌষের শেষ দিকে হঠাৎ করে উষ্ণতা বাড়লেও। চার দিন ধরে প্রতিদিন তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে পৌষ মাসের এই ব্যতিক্রম আবহাওয়ার অবসান হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস দিচ্ছে, আজ মঙ্গলবার থেকে দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা আবারও কমতে শুরু করবে। কারণ, আকাশে জড়ো হওয়া মেঘ বৃষ্টি শুরু হতে পারে। থেমে থেমে ওই ঝিরঝিরি বৃষ্টি দুই–তিন দিন হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বলছে, মঙ্গলবার থেকে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও খুলনা বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী এলাকায় থেমে থেমে বৃষ্টি দেখা দিতে পারে। বৃষ্টি শুরু হওয়ার ফলে দেশের বেশির ভাগ এলাকার দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে। এরপর ধারাবাহিকভাবে তাপমাত্রা কমে আবারও শীতের অনুভূতি ফিরে আসবে। বৃষ্টির পর ১৫ জানুয়ারি থেকে দিন ও রাতের তাপমাত্রা দ্রুত কমে আবারও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

সোমবার সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। আর উত্তরাঞ্চলসহ দেশের বেশির ভাগ এলাকায় দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। ফলে দিনভর রোদের খরতাপ শীতের অনুভূতি কমার কারনে রাতেও সেই উষ্ণতার ছাপ ছিল। ফলে শীত প্রায় বিদায় নিয়েছে বলে এমন অনুভূত হত।

আবহাওয়াবিদেরা বলছেন, ভূমধ্যসাগর পেরিয়ে মেঘের দল উত্তরাঞ্চল দিয়ে দেশের সীমানায় । ওই পথ দিয়ে শীতের বাতাস এত দিন দেশে প্রবেশ করছিল। মেঘ এসে ওই পথে বাধার প্রাচীর তৈরি করে ফেলে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক প্রথম আলোকে বলেন, মঙ্গলবার দেশের বেশির ভাগ এলাকায় মেঘ এসে পড়বে। এতে রোদের দাপট কমে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। আর রাতের তাপমাত্রা কিছুটা বাড়তির দিকে থাকবে। তবে বৃষ্টি চলে এলে কিছুটা ঠান্ডা বাতাসও এর সঙ্গে যোগ দেবে। ফলে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ঠান্ডার অনুভূতি বেড়ে যেতে পারে।সোমবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৫ বছরের ডিসেম্বর মাসের ১০ তারিখ পর্যন্ত সময়কালের সর্বোচ্চ তাপমাত্রা। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাঞ্চলের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করা হয়।

তথ্যসূত্রঃ প্রথম আলো।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: