ঢাকারবিবার , ৬ ফেব্রুয়ারি ২০২২
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

চলে গেলেন ভারতীয় কিংবদন্তি লতা মঙ্গেশকর

omar al sani
ফেব্রুয়ারি ৬, ২০২২ ১২:৫০ অপরাহ্ণ
Link Copied!

চলে গেলেন ভারতীয় কিংবদন্তি লতা মঙ্গেশকর

নিজস্ব প্রতিবেদক :

৬ ফেব্রুয়ারি ২০২২,সকাল সোয়া আট টার দিকে ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হিয়েছিলো ৯২ বছর। জানুয়ারি মাসের ১১ তারিখ করোনা পজিটিভ হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসারত ছিলেন তিনি। তার শারীরিক অবস্থার উন্নতি হয়।তবে শনিবার শারীরিক অবস্থার আবারও অবনতি হলে তাকে লাইফসাপোর্টে নেয়া হয়।
১৯২৯ সালের ভারতের ইন্দোরে মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর।তার বাবা পন্ডিত দীনানাথ মঙ্গেশকর ছিলেন শাস্ত্রীয় সংগীতশিল্পী ও মঞ্চ অভিনেতা।মা শেবান্তী ছিলেন গৃহিণী। তারা চার ভাই বোন ছিলেন,লতা মঙ্গেশকর,আশা ভোঁসলে,ঊষা মঙ্গেশকর ও মিনা মঙ্গেশকর আর ছোট ভাই হৃদয় নাথ মঙ্গেশকর।
মাত্র ১৩ বছর বয়সে পিতার মৃত্যুর পরে লতাকে পরিবারের হাল ধরতে হয়।এজন্য তিনি গান গাওয়া ও অভিনয়ের পথকে বেছে নেন।তিনি প্রথম গান গেয়েছিলেন মারাঠি ছবি ‘ কিতি হাসাল’ (১৯৪২) এর জন্য। ‘মজবুর'(১৯৪৮)নামক ছবিতে তিনি বড় সুযোগ পান।পঞ্চাশের দশকের হিন্দি সিনেমার গানের জগতে তিনি জনপ্রিয় হয়ে ওঠেন।
১৯৭৩ সালে ‘পরিচয় ‘(১৯৭২) ছবির ‘বীতি না বিতাই’ গানের জন্য সেরা গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।এছাড়াও গান গেয়ে তিনি অনেক অনেক সম্মাননা পান।পদ্মভূষণ, ফিল্ম ফেয়ার আজীবন সন্মাননা পুরস্কার, পদ্মবিভূষণ, ভারতরত্ন প্রভৃতি পুরস্কারে ভূষিত হন।
ভারতে ‘নাইটিংগেল’ খ্যাত এই গায়িকার জীবন ব্যাপী শিল্পকর্মের কথা আমরা বলে শেষ করতে পারবো না।প্রায় ৭০ বছর তিনি ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার অবদান রেখেছিলেন।তার কর্মের মধ্য দিয়েই তিনি মানুষের মনের মাঝে বেঁচে থাকবেন যুগের পর যুগ।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: