ঢাকাবুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

চলে গেলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়

omar al sani
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ১২:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

চলে গেলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়

নিউজ ডেস্ক :

.
উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি ২০২২) কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বলে প্রকাশিত হয়েছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।
ভারতীয় বিভিন্ন গণমাধ্যমসূত্রে জানা যায় যে,গত ২৬ জানুয়ারি রাতে শৌচাগারে পড়ে গিয়ে আঘাত পান তিনি।এরপর বেশ অসুস্থ হয়ে পড়েন।তার শ্বাসকষ্টজনিত সমস্যাও ছিলো এবং দুটি ফুসফুসেই সংক্রমণ ছিলো বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।
সন্ধ্যা মুখোপাধ্যায় কলকাতার ঢাকুরিয়াতে ৪ অক্টোবর ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন।তার পিতা রেল কর্মকর্তা নরেন্দ্রনাথ মুখোপাধ্যায় এবং মাতা হেমপ্রভা দেবী।
তিনি পন্ডিত সন্তোষ কুমার বসু,অধ্যাপক এ টি ক্যানন এবং অধ্যাপক চিন্ময় লাহেরির নিকট তিনি সংগীতের প্রশিক্ষণ নেন।তিনি শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষিত হলেও তার বেশির ভাগ কাজ বাংলা আধুনিক গানেই। ১৯৫০ সালে ‘তারানা’ চলচ্চিত্রের একটি গান দিয়ে তিনি মুম্বাইতে হিন্দি গান গাওয়া শুরু করেন।১৭ টি হিন্দি চলচ্চিত্রের নেপথ্যে গায়িকা হিসেবে গান গেয়েছিলেন।
১৯৬৬ সালে তিনি বাঙালি কবি শ্যামল গুপ্তকে বিয়ে করেন।শ্যামল তার অনেক গানের জন্য কথা লিখে দিয়েছিলেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন, যুদ্ধের হাত থেকে বাঁচাতে পশ্চিমবঙ্গে আগত লক্ষ লক্ষ উদ্বাস্তুদের জন্য তিনি ভারতীয় বাঙালি শিল্পীদের সাথে গণআন্দোলনের যোগ দেন এবং অর্থ সংগ্রহ করেন।বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন।১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর,প্রথম একুশে ফেব্রুয়ারির উদযাপন উপলক্ষে ঢাকার পল্টন ময়দানের একটি উন্মুক্ত কন্সার্টে অনুষ্ঠান করা তিনি প্রথম বিদেশি শিল্পী।
গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় একজন ভারতীয় নেপথ্য গায়িকা এবং সংগীত শিল্পী, বাংলা সংগীত বিশেষজ্ঞ। তিনি ২০১১ সালে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ বেসামরিক সন্মান ‘বঙ্গবিভূষণ ‘ পান।১৯৭০ সালে ‘জয় জয়ন্তী’ এবং ‘নিশিপদ্ম ‘ চলচ্চিত্রে তার গানের জন্য সেরা নেপথ্য গায়িকার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।২০২২ সালের জানুয়ারি মাসে ‘পদ্মশ্রী’ পুরস্কারপ্রাপ্ত হিসেবে তার নাম ঘোষণা করা হয়, তিনি তা প্রত্যাখ্যান করেন।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: