ঢাকাবুধবার , ২৩ মার্চ ২০২২
  1. Campas
  2. International news
  3. Media
  4. Parson
  5. অগ্নিকাণ্ড
  6. অপরাধী
  7. আইন-আদালত সাজা
  8. আত্মহত্যা
  9. আন্তর্জাতিক ডেস্ক
  10. আবহাওয়া
  11. ইতিহাসের এই দিনে
  12. ইসলাম
  13. কলামিস্ট
  14. কৃষি
  15. ক্যাম্পাস
আজকের সর্বশেষ সব খবর

সাংবাদিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে গড়ে উঠছে ই- প্রেসক্লাব

omar al sani
মার্চ ২৩, ২০২২ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

সাংবাদিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে গড়ে উঠছে ই- প্রেসক্লাব
স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

রাষ্ট্রের ৪ টি স্তম্ভের ৩ টি হলো জাতীয় সংসদ, নির্বাহী বিভাগ তথা প্রশাসন এবং বিচার বিভাগ।রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে সংবাদপত্র রাষ্ট্রের অন্য তিনস্তম্ভের ভুলভ্রান্তি তুলে ধরে।একটি রাষ্ট্র কোন দিকে যাচ্ছে, ভালো দিকে যাচ্ছে কিনা, সঠিক পথে আছে কিনা তা সাংবাদিকগণ অত্যন্ত সুন্দরভাবে সাহসিকতার সাথে তুলে ধরেন। আর তাই সাংবাদিকতাকে একটি স্বাধীন পেশা হিসাবে অভিহিত করা হয়।
তথ্য প্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে প্রিন্ট,ইলেকট্রনিক মিডিয়ার সাথে মোবাইল বা সেল ফোন, কম্পিউটার এবং ইন্টারনেটকেও অনেক সময় নতুন-যুগের গণমাধ্যম হিসেবে আখ্যায়িত করা হয়। ইন্টারনেট স্বীয় ক্ষমতাবলে ইতোমধ্যেই অন্যতম গণমাধ্যম হিসেবে ব্যাপক স্বীকৃতি অর্জন করেছে। এ মাধ্যমে অনেক প্রকার সেবা – বিশেষ করে ই-মেইল, ওয়েব সাইট, ব্লগিং, ইন্টারনেট এবং টেলিভিশনের প্রচারকাজ পরিচালনা করছে। দেশের জনগণের একটি বিশাল অংশ আজ এ পেশার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত। আর এই পেশার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রথম কাজ সত্যনিষ্ঠ, বস্তুনিষ্ঠ এবং তথ্যনির্ভর সংবাদ পরিবেশন নিশ্চিত করা।দ্বিতীয় কাজ হচ্ছে সাংবাদিকদের নিজের পরিবার রয়েছে, তাঁদের জীবনজীবিকা ও স্বার্থগুলো নিশ্চিত করা এবং তৃতীয় কাজ হচ্ছে প্রতিষ্ঠান বা সাংবাদ পত্রের সুবিধা-অসুবিধা দেখা।উপরোল্লেখিত কাজগুলো যাতে সংবাদপত্র ও সাংবাদিকেরা করতে পারেন সেজন্য সারাদেশে গড়ে ওঠে প্রেস ক্লাব, বিভিন্ন সাংবাদিক ইউনিয়ন । কিন্তু কেতাবে গরু থাকলেও বাস্তবে গোয়ালে নেই।

আর তাই বাংলাদেশের সাংবাদিকদের পাশে থাকার প্রত্যয় নিয়ে ই-প্রেস ক্লাবের যাত্রা শুরু হয়েছে এবং প্রাথমিকভাবে সদস্য সংগ্রহের কাজ চলছে। এই মহতী কাজের উদ্যোগ নিয়েছেন জনাব সৈয়দ ফজলুল কবীর। তিনি হলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা।

বিজ্ঞানভিত্তিক ও আধুনিক প্রযুক্তি নির্ভর সাংবাদিকতা, সকল প্রকার অনলাইন সেবা নিয়ে ই -প্রেসক্লাব এর গঠন করা হয়েছে। ই- প্রেস ক্লাবের মাধ্যমে সাংবাদিকরা আইনী সহায়তা, বিনামূল্যে স্বাস্থ্যসেবা , শিল্পায়নের মাধ্যমে সাংবাদিকদের আর্থিক উন্নয়ন, পর্যাপ্ত প্রশিক্ষণ দিয়ে বিজ্ঞানসম্মত ও যুগোপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেছে। এছাড়া সারাদেশে রক্তদান,বাল্যবিবাহ,যৌতুক, শিশু নির্যাতনসহ সামাজিক সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনায় বদ্ধ পরিকর থাকবে।

ই-প্রেস ক্লাব সাংবাদিকদের জন্য কিছু সামাজিক নিরাপত্তা মূলক সেবা যেমন-, স্বাস্থ্য সেবা, বীমা সেবা, আর্থিক সেবা, প্রশিক্ষণ এবং সাংবাদিকদের জন্য প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেওয়া হবে ।
ই- প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সৈয়দ ফজলুল কবীর বলেন, এই ক্লাবে ইতিমধ্যে দেশের স্বনামধন্য সংবাদপত্রের সাংবাদিকবৃন্দ যোগদান করেছে। আশা করা যাচ্ছে সকলের সম্মিলিত চেষ্টায় সংগঠনের মাধ্যমে সাংবাদিকরা ভালো সেবা পাবেন।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: