ঢাকাশনিবার , ৯ জুলাই ২০২২
  1. অগ্নিকাণ্ড
  2. অপরাধী
  3. আইন-আদালত সাজা
  4. আত্মহত্যা
  5. আন্তর্জাতিক ডেস্ক
  6. আবহাওয়া
  7. ইতিহাসের এই দিনে
  8. ইসলাম
  9. কলামিস্ট
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. গণমাধ্যম
  15. জাতীয় সংবাদ
আজকের সর্বশেষ সব খবর

রাজশাহীর মেয়ে গুণী শিল্পী শর্মিলী আহমেদ আর নেই

বার্তাকক্ষ
জুলাই ৯, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

রাজশাহীর মেয়ে গুণী শিল্পী শর্মিলী আহমেদ আর নেই

 

শর্মিলী আহমেদ ১৯৪৭ খ্রিষ্টাব্দে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ এর দেশ ভাগের পর তাঁর পিতা পরিবার সহ রাজশাহী শহরে সেটেল্ট হন l তিনি রাজশাহী পিএন গভঃ গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। এই গুণী শিল্পী যখন অভিনয় শুরু করেন তখন এদেশে ছিল উর্দু ছবির জোয়ার। শর্মিলী আহমেদও অভিনয় করেন ‘জুগনু’, ‘পাঞ্চি বাউরা’সহ বেশ কিছু উর্দু ছবিতে। বাংলা চলচ্চিত্রে তার অভিষেক হয় সুভাষ দত্ত পরিচালিত ‘আবির্ভাব’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। সেই সময় সিনেমাটি সুপার-ডুপার হিট হয়। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ব্যস্ত হয়ে পড়েন চলচ্চিত্রে অভিনয় নিয়ে। একে একে ‘আগুন’, ‘রূপালী সৈকতে’, ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, ‘আকর্ষণ’সহ প্রায় ১৫০টি সিনেমায় অভিনয় করেন তিনি।

 

শর্মিলী আহমেদ অভিনয়ের বাইরে বেশকিছু পণ্যের বিজ্ঞাপনচিত্রে মডেল হন। বর্ণাঢ্য ক্যারিয়ারে গুণী এই শিল্পী অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেন। ‘দহন’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ১৯৮৫ খ্রিষ্টাব্দে বাচসাস পুরস্কার পান তিনি। এর বাইরেও তিনি বিভিন্ন সংগঠন থেকে অসংখ্য পুরস্কারে ভূষিত হন। সে-সবের মধ্যে উল্লেখযোগ্য হলো ঋত্বিক ঘটক স্মৃতি পুরস্কার, অনন্যা পুরস্কার ও আলোকিত নারী পুরস্কার। শর্মিলী আহমেদ যখন পর্দায় মায়ের চরিত্রে অভিনয় করেন, তখন দর্শকরা তার মধ্যে নিজ মায়ের অবয়ব খুঁজে পান। মিষ্টভাষী এই শিল্পী ব্যক্তিজীবনে এক মেয়ে তনিমার মা। তাঁর স্বামী প্রয়াত ইঞ্জিনিয়ার রাকিব উদ্দিন আহমেদ সৌখিন চিত্রগ্রাহক ও পরিচালক ছিলেন।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: