ঢাকারবিবার , ১৮ সেপ্টেম্বর ২০২২
  1. অগ্নিকাণ্ড
  2. অপরাধী
  3. আইন-আদালত সাজা
  4. আত্মহত্যা
  5. আন্তর্জাতিক ডেস্ক
  6. আবহাওয়া
  7. ইতিহাসের এই দিনে
  8. ইসলাম
  9. কলামিস্ট
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. গণমাধ্যম
  15. জাতীয় সংবাদ
আজকের সর্বশেষ সব খবর

আদালতে মামলার জট কমাতে বিচারকদের সাথে মতবিনিময় সভা

md shaalam
সেপ্টেম্বর ১৮, ২০২২ ৯:২২ অপরাহ্ণ
Link Copied!

আদালতে মামলার জট কমাতে বিচারকদের সাথে মতবিনিময় সভা
স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

বিচার বিভাগ যশোরের আয়োজনে আজ (১৮ সেপ্টেম্বর) রোববার দুপুরে যশোর জেলা ও দায়রা জজের সভাকক্ষে সারাদেশের নিম্ন আদালতের মামলা জট কমানোর লক্ষ্যে সুপ্রিম কোর্টের গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে যশোরের বিচারক ও সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা জজ মোঃ ইখতিয়ার ইসলাম মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে
মতবিনিময় করেছেন খুলনা বিভাগের অধঃস্তন দায়িত্বপ্রাপ্ত হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) নিলুফার শিরিন, স্পেশাল জেলা জজ শামসুল হক, জেলা জজ নারী ও শিশু ট্রাইব্যুনাল গোলাম কবীর, ভারপ্রাপ্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আহম্মেদসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন বিচারকদের উদ্দেশ্যে বলেন- মানুষ বিচার নিয়ে দ্রুত বাড়ি ফিরলে বিচার বিভাগের উপর আস্থা বাড়বে। এজন্য সুপ্রিম কোর্ট সারাদেশের মামলার অবস্থা পর্যবেক্ষণের উদ্যোগ নিয়েছে। মোটকথা সুপ্রিম কোর্ট মামলার জট কমাতে চায়। একইসাথে বিচার প্রার্থীদের দ্রুততম সময়ে বিচারের সুফল দিতে চায়।
১০ বছরের পুরনো মামলা থেকে প্রতি ৩ মাসে অন্তত ৫টি করে মামলা নিষ্পত্তি করতে হবে।

তিনি আরও বলেন- মামলা জট কেবল নিম্ন আদালতে নয়, উচ্চ আদালতেও রয়েছে। সেখানেও জট কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে দীর্ঘদিন অপেক্ষায় থাকা মামলাগুলোর তালিকা করে নিষ্পত্তির উদ্যোগ নেয়া হচ্ছে। যাতে নিম্ন আদালতের বিচারে গতি আসে।

মাননীয় বিচারপতি খুলনা বিভাগীয় অধনস্ত আদালত মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত হিসাবে যশোরসহ ১০ জেলার আদালত পরিদর্শন ও বিচারকদের সাথে মতবিনিময় করছেন।

সবাই জানানো হয় চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত যশোর জেলায় ১ লাখ ৮ হাজার ৭৯০টি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে ২৬ হাজার ৪০৬টি মামলা এবং বিচারাধীন রয়েছে ৮২ হাজার ৩৮৪টি মামলা।

সভায় জেলা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপার মামলার জট কমাতে সুপ্রিম কোর্টের নির্দেশনা মোতাবেক কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: