ঢাকাবৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২
  1. অগ্নিকাণ্ড
  2. অপরাধী
  3. আইন-আদালত সাজা
  4. আত্মহত্যা
  5. আন্তর্জাতিক ডেস্ক
  6. আবহাওয়া
  7. ইতিহাসের এই দিনে
  8. ইসলাম
  9. কলামিস্ট
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. গণমাধ্যম
  15. জাতীয় সংবাদ
আজকের সর্বশেষ সব খবর

যশোরে অবৈধভাবে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫৮ টি চুল্লি ধ্বংস

md shaalam
সেপ্টেম্বর ২২, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

যশোরে অবৈধভাবে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫৮ টি চুল্লি ধ্বংস
স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

আজ (২১ সেপ্টেম্বর) বুধবার সকালে যশোর জেলার অভয়নগর উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের সোনাতলা অঞ্চলে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করার ৫৮ টি চুল্লি ভেঙে দিয়েছে পরিবেশ অধিদপ্তর পরিচালিত বিশেষ অভিযানে।
পরিবেশ অধিদপ্তর, যশোর জেলা কার্যালয়ের উদ্যোগে পরিচালিত অভিযানে যশোর জেলার অভয়নগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জনাব থান্ডার কামরুজ্জামানের নেতৃত্বে আজকের মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, যশোর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন অর রশিদ, অভয়নগর থানার উপপরিদর্শক কমল কৃষ্ণ দাস, নওয়াপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মেজবা ফকির, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রশান্ত কুমার শীল এবং আমতলা ক্যাম্প ইনচার্জ রফিকুল ইসলামসহ আমতলা ও সোনাতলা পুলিশ ক্যাম্পের পুলিশ সদস্যবৃন্দ।
অবৈধভাবে তৈরি কাঠ কয়লার চুল্লি ভেঙে ফেলায় স্থানীয় জনগণের মনে যেমন স্বস্তি ফিরে এসেছে তেমনি দীর্ঘ পরিবেশ দূষণ ও দূষণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবে আমাদের পরিবেশ।আর অন্যদিকে পরিবেশের সবুজ বৃক্ষ রক্ষা পাবে চুল্লির আগুনের লেলিহান শিখা থেকে।

স্থানীয় ভুক্তভোগীদের সাথ কথা বলে জানা যায় – অত্র এলাকায় প্রতিষ্ঠিত চুল্লির কারণে এ অঞ্চলের সবুজ গাছের পালাগুলো ধূসরে পরিণত হয়েছে। বিস্তীর্ণ সবুজ গাছপালা,ফসলের শস্যের পাতা পুড়ে গেছে। মারা যাচ্ছে নদীর পাড়ের বিভিন্ন প্রজাতির গাছ। একদিকে যেমন বন উজাড় হচ্ছে অপরদিকে প্রকৃতি ও পরিবেশ হচ্ছে ভীষণভাবে দূষিত। আর এই দূষণের ফলে জীববৈচিত্র্যসহ প্রাকৃতিক পরিবেশ পড়েছে ভয়াবহ সংকটে।
পরিবেশ অধিদপ্তরেরসহকারী পরিচালক জনাব মোঃ হারুন অর রশীদ বলেন-দীর্ঘদিন ধরে প্রশাসনের অগোচরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে আসছিল কিছু স্থানীয় কিছু প্রভাশালী মহল। ইতিমধ্যে কতিপয় কয়েকবার ভ্রাম্যমাণ আদালতে পরিচালনা করে জরিমানাসহ চুল্লিগুলো ভেঙে দেওয়া হলেও পরবর্তীতে কোন এক অদৃশ্য কারণে আবার নতুন উদ্যমে শুরু হয় অপকর্মগুলো।
তিনি আরও বলেন- পরিবেশ দূষণের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক থান্দার কামরুজ্জামান বলেন- পরিবেশ অধিদপ্তর ও পুলিশের সহযোগিতা নিয়ে ৫৮ টি কয়লার চুল্লি ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মাধ্যমে ভেঙে দেয়া হয়েছে।

প্রিয় পাঠক, ডেইলি খবরের ডটকমে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন khoborernews@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x
%d bloggers like this: